চন্দ্র গোল, সূর্য গোল, পৃথিবীও নাকি গোল গোল পথে ঘুরছে তারা নেই গণ্ডগোল। রসে ভরা রসগোল্লা সেটাও নাকি গোল ? খেতে বটে! নাম শুনেই জিবে আসে ঝোল। কোন পাগলের গ্যাঁড়াকলে ফুটবলটা গোল ‘বিশ্ব কাপ’-এ বিশ্ব কাঁপে বিশ্বে পরে ঢোল ‘বল’-কে নিয়ে বাইশ জনে পাকিয়ে কেমন গোল ঢুকলে জালে সবাই মিলে বলেন ‘গোল’ ‘গোল’। ক্রিকেট বল, টেনিস বল, দেখতে সবই গোল এসব খেলায় দুনিয়া জুড়ে চলছে হট্টগোল। গোল চাকাতে গাড়ী চলে, নেই কোন তার জুড়ি চক্কর দিয়ে দুনিয়া ঘুরে ফিরতে পারেন বাড়ী। কল্পনার এই বিশ্ব-জগত বোদ্ধা বলেন গোল রহস্যের অচিন কণা, ‘পরমাণু’ও গোল। মাথায় সবার প্রশ্ন জাগে কোথায় গোলের দেশ ? গোল বৃত্তের কোথায় শুরু, কোথায় বা তার শেষ ? দিন-রাত আবর্তে আর ঋতুচক্রের মেলায় বছর আসে বছর যায় গোল চাকারই খেলায়। পা দুটি গোল নয় তবুও, মাথায় গণ্ডগোল সব কিছুতেই তালগোল তার, কয় তারে পাগল। গোল নিয়ে, গোলক ধাঁধাঁ, হাজার মজার রেশ যন্ত্র আঁটে, বুদ্ধি খাটে, গোল প্যাঁচেতে বেশ। চক্রাসনে ঘুরছেন বসে হয়েছে খেলা শুরু ঘুরিয়ে ছড়ি লুটছেন মজা এক যে নাটের গুরু। তাঁর ইশারায় দুনিয়াদারি চলছে তালে তালে বাঁধ হয়েছে কুচক্রী সব শাসকগোষ্ঠীর দলে। গোল চক্রের কুচালে আজ, দুনিয়া দ্বিখণ্ডিত, এক অর্ধে শাসকগোষ্ঠী, অন্যে নিঃশেষিত। শেষ কি হবে দুষ্টুলোকের গোল টেবিলের খেলা শান্তির নামে গোলবুদ্ধি এ কোন মিলন মেলা। গোল জগতের রহস্য এক মায়া চক্র জাল ভাংতে হবে গোলের নিয়ম, ধরবে কে সে হাল ?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
প্রজ্ঞা মৌসুমী
ভাঙ্গতে গেলেইতো তালগোল আর হট্টগোল... আনন্দের সাথে এই যে একটু একটু ঈশপ ঢুকে যায়, রম্যের মধ্যে থাকে অন্যরকম ভালো লাগা। ভাবনা, উপমা, ছন্দ সবকিছুই ঝকঝকে লেগেছে- যাকে বলে পাকা হাতের লেখা। অনেক শুভ কামনা।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।